রাজ্যের মুখ্যমন্ত্রী এবার শস্য বিমার প্রকল্প চালু করলো, যেখানে চাষিরা ক্ষতিগ্রস্ত হওয়া থেকে টাকা পাবে! 

ডিভিসি অর্থাৎ দামোদর ভ্যালি কোম্পানির জল ছাড়ার কারণেই এখানে বন্যা হয়েছে। দক্ষিণবঙ্গের কিছু অংশে বন্যা হয়েছে। রাজ্যের অনেক এলাকা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। রাষ্ট্রপতি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তিনি বলেন, বন্যা একটি “মানবসৃষ্ট বিপর্যয়”। DVC এর উপর দোষ চাপান।

মুখ্যমন্ত্রী বলেছেন যে তাঁর সতর্কতা সত্ত্বেও, ডিভিসি বৃহস্পতিবার মাইথন এবং পাঞ্চেতের তীর থেকে মোট 80,000 কিউসেক জল ছেড়েছে, খারাপ পরিস্থিতি বাড়িয়েছে।

 

বর্তমান এই সংকটে সরকারের রাজনৈতিক আবহ জ্বলে উঠেছে। মুখ্যমন্ত্রী বন্দ্যোপাধ্যায় পশ্চিম মেদিনীপুরে DVC-এর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা করলেন। মমতা 10 জন মুখ্যমন্ত্রীকে ব্যানার্জির মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বর্ধমান সহ বিভিন্ন বন্যা কবলিত জেলাগুলিতে নজরদারি বজায় রাখার নির্দেশ দিয়েছেন। তিনি জনগণকে আশ্বস্ত করেছেন যে উদ্ধার অভিযান চলছে। যাদের ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য একটি বিশেষ সুবিধা প্রদান করা হয়। মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছেন যে ক্ষতিগ্রস্ত কৃষকরা ফসল বীমা পাবেন৷

 

আরো জানুন হাসির আলোর প্রকল্প: রাজ্যে হাসির আলো প্রকল্প অনেক সুবিধা? বিজলী বিলে ৩০০ টাকা ডিসকাউন্ট পাবে

 

বন্দ্যোপাধ্যায় পাঁশকুড়া এবং রাতুলিয়ার মতো বন্যা কবলিত অঞ্চলগুলি পরিদর্শন করেছেন, যেখানে তিনি স্থানীয় বাসিন্দাদের সান্ত্বনা দেওয়ার চেষ্টা করেছেন এবং তাদের সাহায্য করার জন্য সরকার ত্রাণ পরিষেবা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবে বলে আশা করা হচ্ছে৷ সব ক্ষতিগ্রস্ত পরিবার যাতে সহায়তা পায় তা নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

 

মমতা আগামী দুই বছরের মধ্যে কাতালের মহাপরিকল্পনা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন যা ভবিষ্যতে বন্যা সমস্যা নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে। এবং দামোদর ভ্যালি কর্পোরেশনের DVC খনির ব্যর্থতা সম্পর্কে কেন্দ্রের ভুল বোঝাবুঝির সমালোচনা করেছেন। তিনি বলেন, পানি ছাড়ার কারণে অনেকে আহত হয়েছেন। রাজ্যের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। অনুরোধ সত্ত্বেও ডিভিসি খুব বেশি জল ছেড়েছে।

 

 

Leave a Comment